শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
শিরোনাম :

বন কর্মকর্তার তথ্যে রাসেল’স ভাইপার সাপ নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা

দেশ যুগান্তর প্রতিনিধি
  • প্রকাশের সময় : শনিবার, ২৯ জুন, ২০২৪
  • ১৩৪ বার দেখা হয়েছে

রাসেল মাহমুদ, কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদীর পাড়ে সারাদেশে আলোচিত সাপ ‘রাসেলস ভাইপার’-এর মতো দেখতে একটি সাপ পাওয়া যায়। সাপটি দেখতে পেয়ে স্থানীয়রা সঙ্গে সঙ্গেই পিটিয়ে মেরে ফেলে।

শুক্রবার (২৮ জুন) দুপুরে উপজেলার চরফলকন ইউনিয়নের মাতাব্বরহাট বেড়িবাঁধের পশ্চিম অংশে সাপটি দেখতে পাওয়া যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় কয়েকজন স্থানীয় ও পথচারী ঘটনাস্থল দিয়ে যাচ্ছিলেন। এ সময় একটি সাপ তাদের নজরে আসে। ফেসবুক ও বিভিন্ন গণমাধ্যমে প্রচারিত রাসেল’স ভাইপার সাপের মতো হওয়ায় স্থানীয়রা তাৎক্ষণিক লাঠি দিয়ে পিটিয়ে সাপটিকে মেরে ফেলে। পরে কয়েকজন ফেসবুকে মৃত সাপটি রাসেল’স ভাইপার বলে দাবি করলেও অনেকে এটাকে ভিন্ন কোনো প্রজাতির সাপ বলে মতামত দেন।

এতে ধোঁয়াশা তৈরি হলে যোগাযোগ করা হয় কমলনগর উপজেলা বন কর্মকর্তা মো. কামরুল হাসানের সাথে, তিনি বলেন, ‘সাপটিকে মেরে ফেলা হয়েছে। তবে সাপটি রাসেল’স ভাইপার ছিলো না। রাসেল ভাইপারের ধরনের সঙ্গে এর অধিকাংশই মিল নেই। এটি অন্য কোনো প্রজাতির সাপ। তবে নামটি আপাতত বলতে পারছি না।’

কিন্তু বন কর্মকর্তার সাথে দ্বিমত পোষণ করেন Wildlife and Snake Rescue Team in Bangladesh (WSRTBD) এর সহ-দপতর সম্পাদক নাবিদ আল জুবায়ের তিনি গ্রুপে তানভীর হোসেন তুহিন নামে এক ব্যক্তির সাপটির ছবি দিয়ে সাপটি রাসেল’স ভাইপার না হলে কি ধরনের সাপ জানতে চাইলে সেখানে মন্তব্যের ঘরে লিখেন, “এটা শতভাগ রাসেল’স ভাইপার৷ Striped morph-এর রাসেল’স ভাইপার৷ বেশ দুর্লভ৷” বলে মতামত ব্যক্ত করেন এবং উপজেলা বন কর্মকর্তার সাপটি রাসেল’স ভাইপার নয় বলে দেওয়া বক্তব্যের বিরোধিতা করেন।

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!