শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
রায়পুর পৌর আ.লীগ সভাপতির বাক্কিবিল্লাহ’র উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরে মদীনাতুল উলুম নূরানি হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত রায়পুরের উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় চেয়ারম্যান হতে চান অধ্যক্ষ মামুন রায়পুরে ষড়যন্ত্রমূলক ও মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন লক্ষ্মীপুরে বসত ঘরে ঢুকে নারীকে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭! লক্ষ্মীপুরে আধিপত্য বিস্তার নিয়ে গুলি-হামলায় ছাত্রলীগ নেতার মৃত্যু! লক্ষ্মীপু‌রে সেপ‌টিক ট্যাং‌কে নে‌মে বা‌ড়ির মা‌লিক সহ দুই জন নিহত রায়পুরে সরকারি চাল ওজনে কম দেওয়ার অভিযোগ ইউপি চেয়ারম্যান তাফাজ্জল’র বিরুদ্ধে তৃতীয় বারের মত রায়পুর প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্টিজ’র শ্রমিকরা

বিশ্বের প্রথম সবুজ মসজিদ উদ্ধোধন দুবাইতে

আজিজুর রহমান আজিজ :
  • প্রকাশের সময় : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৪৮ বার দেখা হয়েছে

বিশ্বের প্রথম সবুজ মসজিদ উদ্ধোধন হয়েছে। ৬০০ জন মুসল্লি এক সঙ্গে নামাজ আদায় করতে পারবেন এই মসজিদে।

মসজিদ টি সংযুক্ত আরব আমিরাতের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রচেষ্টার সাথে সামঞ্জস্যপূর্ণ রেখে ।

দুবাই ইলেকট্রিসিটি অ্যান্ড ওয়াটার অথরিটি (DEWA) 83 পয়েন্ট নিয়ে ইউএস গ্রিন বিল্ডিংস কাউন্সিল (USGBC) থেকে লিডারশিপ ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইন (LEED v4) দ্বারা সবুজ ভবনের জন্য প্লাটিনাম রেটিং প্রাপ্ত বিশ্বের প্রথম মসজিদ উদ্বোধন করেছে।

মসজিদটি সর্বোচ্চ পরিবেশগত স্থায়িত্বের মান অনুযায়ী ১০৫০ বর্গমিটার এলাকায় ৬০০ এরও বেশি উপাসক নামাজ আদায় করতে পারবেন

এটি সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক মহামান্য শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম কর্তৃক প্রবর্তিত দুবাই ২০40০ নগর মাস্টার প্ল্যান অনুসারে, যা টেকসই উন্নয়নের উপর ভিত্তি করে নগর উন্নয়নের জন্য একটি সমন্বিত রোডম্যাপের রূপরেখা দেয়। দুবাই বিশ্বের বসবাসের জন্য সেরা জায়গা, “ডিউএ’র ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আল তাইযেব

মসজিদটিতে 25 মিটার উঁচু মিনার, গাড়ি এবং মোটর সাইকেল পার্কিং, নির্ধারিত মানুষের জন্য সুবিধা এবং সবুজ চার্জার স্টেশন রয়েছে। এটি প্রায় 26.5 শতাংশ শক্তি এবং 55 শতাংশ জল সংরক্ষণ করে। বর্তমানে সৌর ফোটোভোলটাইক প্যানেলগুলি ইনস্টল করা হচ্ছে, সেইসাথে সেচ এবং পরিষ্কারের জন্য জল পুনরায় ব্যবহার করার জন্য একটি জল চিকিত্সা ইউনিট।

DEWA এছাড়াও বায়ু পরিশোধনের জন্য একটি অত্যন্ত দক্ষ যন্ত্র ব্যবহার করে মসজিদের অভ্যন্তরে একটি টেকসই এবং স্বাস্থ্যকর পরিবেশ প্রদান করে, নির্মাণের জন্য পুনর্ব্যবহারযোগ্য উপকরণ ব্যবহার করে বাতাসের মান নিশ্চিত করে।

হট্টায় লিডারশিপ ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল ডিজাইনের দ্বারা সবুজ ভবনের জন্য প্লাটিনাম রেটিং প্রাপ্ত বিশ্বের প্রথম মসজিদটি উদ্বোধন করা, হাট্টার ব্যাপক ও টেকসই উন্নয়ন পরিকল্পনাকে সমর্থন করার এবং এর সামাজিক, অর্থনৈতিক ও চাহিদা পূরণের DEWA প্রচেষ্টার অংশ। পরিবেশগত উন্নয়ন, “যোগ করেছেন আল তাইয়ার।

(LEED) প্লাটিনাম সার্টিফিকেশন প্রাপ্তি নিশ্চিত করে যে মসজিদটি সব আন্তর্জাতিক স্থায়িত্ব মান পূরণ করেছে এবং দক্ষতার সর্বোচ্চ স্তর অর্জন করেছে।

“এটি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাতের প্রচেষ্টাকে সমর্থন করে,” দুবাইয়ে ইসলামিক বিষয়ক ও দাতব্য কার্যক্রম বিভাগের (আইএসিএডি) মহাপরিচালক ড Hama হামাদ আল শেখ আহমেদ আল শাইবানী বলেছেন।

“আইএসিএডি একটি বিশ্বব্যাপী অভিমুখী মিশন গ্রহণ করে যা মধ্যপন্থী ইসলামের মূল্যবোধের প্রচার, দাতব্য কাজের উন্নয়ন এবং আন্তর্জাতিক সেরা অনুশীলন অনুসারে মসজিদ নির্মাণের দিকে মনোনিবেশ করে। মসজিদটির উদ্বোধন টেকসই অনুশীলন এবং মানব স্বাস্থ্যের অগ্রাধিকার বিশিষ্ট উদ্যোগকে প্রতিফলিত করে।

(টেলিগ্রামে খালিজ টাইমস নিউজ)

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!