শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
রায়পুর পৌর আ.লীগ সভাপতির বাক্কিবিল্লাহ’র উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরে মদীনাতুল উলুম নূরানি হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত রায়পুরের উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় চেয়ারম্যান হতে চান অধ্যক্ষ মামুন রায়পুরে ষড়যন্ত্রমূলক ও মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন লক্ষ্মীপুরে বসত ঘরে ঢুকে নারীকে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭! লক্ষ্মীপুরে আধিপত্য বিস্তার নিয়ে গুলি-হামলায় ছাত্রলীগ নেতার মৃত্যু! লক্ষ্মীপু‌রে সেপ‌টিক ট্যাং‌কে নে‌মে বা‌ড়ির মা‌লিক সহ দুই জন নিহত রায়পুরে সরকারি চাল ওজনে কম দেওয়ার অভিযোগ ইউপি চেয়ারম্যান তাফাজ্জল’র বিরুদ্ধে তৃতীয় বারের মত রায়পুর প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্টিজ’র শ্রমিকরা

লঘুচাপের প্রভাবে আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত,ভোগান্তিতে লাখো মানুষ

সাইফুল্লাহ নাসির, আমতলী (বরগুনা) প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : সোমবার, ১৫ আগস্ট, ২০২২
  • ৪৪৯ বার দেখা হয়েছে

 

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে অতিবর্ষণ ও পূর্ণিমার জোঁতে পায়রা (বুড়িশ্বর) নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে উপকুলীয় অঞ্চল বরগুনার আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। আমতলী পায়রা (বুড়িশ্বর) নদীর ফেরির গ্যাংওয়ে পানিতে তলিয়ে যাওয়ায় যানবাহন পারাপারে বিঘ্ন সৃষ্টি হচ্ছ ফলে ভোগান্তিতে পড়েছে জেলা শহর বরগুনায় যাতায়াতকারী লোকজন। এদিকে পানিতে তলিয়ে গেছে আমতলী পৌর শহরের বিভিন্ন সড়ক। আউশের ধান ও আমনের বীজতলা পানির নীচে তলিয়ে যাওয়ায় পচনধরার সম্ভাবনা রয়েছে।বিভিন্ন স্হানে দেখা দিয়েছে ভয়াবহ জলাবদ্ধতা। অতিবর্ষনে জনজীবন বিপর্যস্থ হয়ে পরেছে। এতে দুর্ভোগে পরেছে উপজেলার কমপক্ষে দেড় লক্ষাধীক মানুষ।

 

বিভিন্ন স্হান ঘুরে জানা যায়,সৃষ্ট লঘুচাপের প্রভাবে অতিবর্ষণ ও পূর্ণিমার জোঁতে পায়রা নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫৯ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে উপকুলীয় এলাকা আমতলীর নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যা নিয়ন্ত্রণ বাঁধের বাহিরের বসবাসরত মানুষের ঘরবাড়ী তলিয়ে গেছে। তারা অতিকষ্টে জীবনযাপন করছে। অতি বর্ষণ ও বিভিন্ন স্হানে জমে থাকা পানির কারনে আমতলীী জনজীবন বিপর্যস্ত হয়ে পরেছে।বিভিন্ন স্হানে দেখা যায় পানিতে মাঠ-ঘাট থই থই করছে। তলিয়ে গেছে আউশের ধান ক্ষেত ও আমনের বীজখেত। চাষাবাদ বন্ধ হয়ে গেছে।স্লুইস গেটের জলকপাটগুলো দিয়ে তেমন পয়নিস্কাশন না হওয়ায় উপজেলার বিভিন্ন স্হানে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে।এলাকাবাসীর দাবি দ্রুত পয়নিস্কাশন না হলে আউশ ধান ও আমনের বীজখেত পঁচে যাওয়ার আশঙ্কা রয়েছে।

 

কৃষি অফিস সূত্রে জানাগেছে,বরগুনার আমতলী ও তালতলী উপজেলার ৩৬ হাজার ৩০০ হেক্টর আবাদি জমি পানিতে তলিয়ে থাকায় চাষাবাদ বন্ধ রয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!