শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৩৪ অপরাহ্ন
শিরোনাম :
রায়পুর পৌর আ.লীগ সভাপতির বাক্কিবিল্লাহ’র উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত রায়পুরে মদীনাতুল উলুম নূরানি হাফেজিয়া মাদ্রাসার বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত রায়পুরের উন্নয়ন অব্যাহত রাখতে পুনরায় চেয়ারম্যান হতে চান অধ্যক্ষ মামুন রায়পুরে ষড়যন্ত্রমূলক ও মিথ্যা মামলার প্রতিবাদে মানববন্ধন লক্ষ্মীপুরে বসত ঘরে ঢুকে নারীকে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭! লক্ষ্মীপুরে আধিপত্য বিস্তার নিয়ে গুলি-হামলায় ছাত্রলীগ নেতার মৃত্যু! লক্ষ্মীপু‌রে সেপ‌টিক ট্যাং‌কে নে‌মে বা‌ড়ির মা‌লিক সহ দুই জন নিহত রায়পুরে সরকারি চাল ওজনে কম দেওয়ার অভিযোগ ইউপি চেয়ারম্যান তাফাজ্জল’র বিরুদ্ধে তৃতীয় বারের মত রায়পুর প্রেসক্লাবের ইফতার ও দোয়া অনুষ্ঠিত বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সড়ক অবরোধ করে বেঙ্গল স্যু ইন্ড্রাষ্টিজ’র শ্রমিকরা

সড়কে প্রকাশ্যে বন কর্মকর্তার চাঁদাবাজির অভিযোগ

দেশ যুগান্তর প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭০ বার দেখা হয়েছে

নুরুল আমিন ভূইয়া দুলাল, নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুরের রায়পুর-রামগঞ্জ-চাটখিলের আঞ্চলিক মহাসড়কে প্রতিনিয়ত কর্মচারী দিয়ে চেকিংয়ের নামে যানবাহন থেকে চাঁদা উত্তোলনের অভিযোগ উঠেছে খোদ রামগঞ্জ উপজেলা বন কর্মকর্তা মিজানুর রহমানের বিরুদ্ধে।

তথ্যসূত্রে জানা গেছে, তার নির্দেশে পদ্মা বাজার এলাকার সামনে কর্মচারী সাইফুল ইসলাম প্রতিদিন ২৩ থেকে ২৪ টি গাছ বহনকারী ট্রলি ও ট্রাক থেকে ৫০০ থেকে ৭০০ টাকা করে চাঁদা আদায় করছেন । এ চাঁদা আদায় কে কেন্দ্র করে রায়পুর ও রামগঞ্জের করাতকল মালিক ও লাকড়ি ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

এদিকে রামগঞ্জ উপজেলা রেঞ্জের আওতায় প্রায় ১৫ কিলোমিটার সড়কের পাশে সরকারি বনভূমি রয়েছে। তার আশেপাশে রয়েছে প্রায়৪০/ ৫০টি করাত কল ও ১২ জন লাকড়ি ব্যবসায়ী।

তথ্য অনুসন্ধানে জানা যায় লাইসেন্স না করায় গত তিন মাস ধরে হুমকি দিয়ে লাকড়ি ব্যবসায়ী মনির ও জসিমের কাছ থেকে ৩ হাজার টাকা ও ৮ হাজার টাকা আদায় করেন উক্ত বন কর্মকর্তা। গত প্রায় ২৫ দিন আগে কাটাখালি এলাকার একজন করাতকল মালিকের কাছ থেকে এই বন কর্মকর্তা আদায় করেন ২০ হাজার টাকা। দিঘিরপাড় এলাকার করাতকল মালিক সেলিমের কাছ থেকে আদায় করেন ১০ হাজার টাকা।

চাঁদা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে এদিকে ট্রাকচালক আবদুর রহমান জানান, প্রতিদিন ব্যবসায়ীদের গাছ নিয়ে রায়পুর থেকে রামগঞ্জ শহর দিয়ে চাটখিল ও হাজিগঞ্জ যাওয়ার সময় পদ্মা বাজার এলাকায় বন বিভাগের এক কর্মচারীকে ৫০০ টাকা করে দিতে হয়। টাকা না দিলে মামলার ভয় দেখানো হয়।

বিষয়টি নিয়ে সরেজমিনে ঘুরে দেখা গেছে, সাইফুল ইসলাম নামের চতুর্থ শ্রেণির কর্মচারী যানবাহন থামিয়ে টাকা নিচ্ছেন। টাকা নেওয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, বন কর্মকর্তা মিজানুর রহমানের নির্দেশে গত তিন মাস ধরে সকাল থেকে বিকাল পাঁচটা পর্যন্ত সড়কের পাশে বসে থেকে ৫০ থেকে ৫০০ টাকা করে তুলছেন তিনি।

চাদা উত্তোলনের অভিযোগের বিষয়ে জানতে চাইলে মিজানুর রহমান বলেন, আমি কর্মচারী দিয়ে কোনো চাঁদাবাজি করছি না। গাছ ও পাচারকারীদের ধরতে সাইফুল ইসলামকে পাহারায় রাখা হয়। করাতকল মালিক ও লাকড়ি ব্যবসায়ীরা আমার নামে মিথ্যা বলছে। কয়েকদিন আগে অবৈধ করাতকলে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করায় তারা আমার ওপর ক্ষিপ্ত।

চাঁদা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা বন কর্মকর্তা শাহিন আলম জানান, রামগঞ্জে পদ্দা বাজারের সামনে কোনো চেকপোস্ট রয়েছে কি না তার জানা নেই। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

চাঁদা উত্তলনের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা আবু ইউসুফ জানান, রামগঞ্জ উপজেলা বন কর্মকর্তার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগের সত্যতা পেলে অবশ্যই বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।

দেশ যুগান্তর/আরজে

আপনার মন্তব্য লিখুন

আমাদের YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করুন

এ বিভাগের আরো সংবাদ
Don`t copy text!
© All rights reserved © 2021 Desh Jugantor
Design & Developed by RJ Ranzit
themesba-lates1749691102
Don`t copy text!